অতিরিক্ত ফলিক অ্যাসিডের পার্শ্বপতিক্রিয়া কি?

ফলিক অ্যাসিড হল ভিটামিন বি 9 এর রূপ। এই ভিটামিন সম্পূরক হিসাবে এবং কিছু খাবারে পাওয়া যায়। আমাদের শরীর নতুন কোষ তৈরি করতে ফলিক অ্যাসিড ব্যবহার করে। ত্বক, চুল এবং নখ এর জন্য গুরুত্বপূর্ণ ফলিক অ্যাসিড।

ডাক্তার সন্তান জন্মদানের সময়ে গর্ভবতী মায়েদের শিশুর মেরুদণ্ডের জন্মগত ত্রুটি রোধ করার জন্য তাদের খাদ্য বা পরিপূরকের মাধ্যমে পর্যাপ্ত পরিমাণে ফলিক অ্যাসিড গ্রহণ করার পরামর্শ দেন
যখন ভিটামিন বি 9 প্রাকৃতিকভাবে খাবারে পাওয়া যায়, তখন একে ফোলেট বলা হয়। মটরশুটি, কমলা, অ্যাভোকাডো, সবুজ শাক এবং আরও অনেক খাবার থেকে ফোলেট পাওয়া যায়। আর পরিপূরক হিসাবে ফলিক অ্যাসিড।

ফোলেট বা ফলিক অ্যাসিডের আকারে হোক না কেন, ভিটামিন B9 আপনার শরীরের কোষ এবং ডিএনএ (DNA) গঠনের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমাদের শরীরে ফোলেটের মাত্রা কম থাকলে বা অভাব হলে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা দেখা দেয় যেমন – জন্মগত ত্রুটি দেখা দেয়, হার্টের রোগ, স্ট্রোক এবং নির্দিষ্ট কিছু ক্যান্সারের ঝুঁকি বৃদ্ধি পায়।

CDC প্রজনন বয়সের সকল নারীকে প্রতিদিন ৪০০ মাইক্রোগ্রাম (mcg) ফলিক এসিড গ্রহণ করার জন্য অনুরোধ করে। ফলিক এসিড এর অভাবে যেমন আমাদের শারীরিক সমস্যা দেখা দেয়। ঠিক তেমনি ফলিক অ্যাসিড এর পরিপূরক গ্রহণ করা ক্ষতিকারক হতে পারে।

শরীর যতটা সহজে ফলিক অ্যাসিড শোষণ করতে পারে ততটা সহজে ফোলেট শোষণ করে। ফলিক অ্যাসিড রক্ত ​​প্রবাহে শোষিত হওয়ার পরে, লিভার দ্বারা ভেঙে যায়। লিভার শুধুমাত্র নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট পরিমাণ ফলিক অ্যাসিড প্রক্রিয়া করতে সক্ষম।

খাবার থেকে এবং পরিপূরক হিসাবে আমরা যদি অত্যধিক পরিমাণে ফলিক অ্যাসিড গ্রহণ করি তাহলে তা রক্তে গিয়ে অমেটাবোলাইজড (unmetabolized) ফলিক অ্যাসিড (UMFA) হিসাবে জমা হতে পারে।

অতিরিক্ত ফলিক এসিডের গ্রহণের পার্শ্বপতিক্রিয়া কি

অতিরিক্ত ফলিক এসিডের পার্শ্বপতিক্রিয়া সম্পর্কে নিচে আলোচনা করা হল-

ভিটামিন বি১২ এর ঘাটতি কমাতে পারে:

উচ্চ ফলিক অ্যাসিড বা ভিটামিন বি 9 গ্রহণ ভিটামিন বি 12 ঘাটতি কমাতে পারে। আমাদের শরীর ভিটামিন B12 ব্যবহার করে লাল রক্তকণিকা তৈরি করে এবং হার্ট, মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রকে সর্বোত্তমভাবে কাজ করতে সাহায্য করে।

আমাদের শরীর একইভাবে ফোলেট এবং ভিটামিন বি 12 ব্যবহার করে, যার অর্থ উভয়ের ঘাটতি একই রকম উপসর্গ সৃষ্টি করতে পারে।

বয়স সম্পর্কিত মানসিক সমস্যা হয়:

অতিরিক্ত ফলিক অ্যাসিড গ্রহণ করার ফলে বয়স-সম্পর্কিত মানসিক সমস্যা দেখা দেয়। বিশেষ করে যাদের মধ্যে ভিটামিন বি 12 এর অভাব রয়েছে।

৬০ বছরের বেশি বয়সী ব্যক্তিদের মধ্যে একটি গবেষণায় দেখা গেছে, উচ্চ মাত্রায় ফোলেট গ্রহণ মানসিক পতনের সাথে যুক্ত ছিল। অন্য একটি সমীক্ষায় পরামর্শ দেওয়া হয়েছে যে, উচ্চ ফোলেট এবং ভিটামিন বি 12 এর অভাব মস্তিষ্কের কার্যকারিতা ৩.৫ গুণ বেশি হ্রাস করতে পারে।

শিশুদের মস্তিষ্কের বিকাশ ধীর হতে পারে:

গর্ভাবস্থায় পর্যাপ্ত ফোলেট গ্রহণ শিশুর মস্তিষ্কের বিকাশের জন্য প্রয়োজনীয়। এটি জন্মগত ত্রুটির ঝুঁকিও কমাতে পারে। যেহেতু ফোলেটের চাহিদা শুধুমাত্র খাদ্য উৎস এর মাধ্যমেই পূরণ হয় না, তাই ডাক্তার গর্ভাবস্থায় ফলিক অ্যাসিডের পরিপূরক গ্রহণ করার পরামর্শ দেন।

গর্ভাবস্থায় অতিরিক্ত ফলিক অ্যাসিডের পরিপূরক গ্রহণের ফলে ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে পারে এবং শিশুদের মস্তিষ্কের বিকাশ ধীর হতে পারে। তাই গর্ভাবস্থায় ডাক্তারের পরামর্শ অনুযায়ী ফলিক অ্যাসিড গ্রহণ করবো।

ক্যান্সারের পুনরাবৃত্তির সম্ভাবনা বাড়িয়ে দিতে পারে:

ক্যান্সারের বিকাশ এবং পুনরাবৃত্তিতে ফলিক অ্যাসিডের ভূমিকা দ্বিগুণ বলে মনে হয়। উচ্চ মাত্রার ফলিক অ্যাসিড ক্যান্সারের কোষগুলিকে বৃদ্ধি করে বা ছড়িয়ে দিতে সাহায্য করতে পারে। এটা অনুমান করা হয় যে ঝুঁকি ক্যান্সারের ধরন এবং আপনার স্বাস্থ্যের উপর নির্ভর করে।

উদাহরণস্বরূপ, কিছু গবেষণায় দেখা গেছে, যারা আগে প্রোস্টেট বা কোলোরেক্টাল ক্যান্সারে আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে যারা প্রতিদিন ১,০০০ mcg ফলিক অ্যাসিডের পরিপূরক গ্রহণ করে ছিলেন তাদের ক্যান্সারের পুনরাবৃত্তির ঝুঁকি ১.৭-৬.৪% বেশি ছিল।

তবুও প্রচুর ফোলেট-সমৃদ্ধ খাবার খাওয়া ক্যান্সারের ঝুঁকি বাড়ায় বলে মনে হয় না। এ বিষয়ে আরও গবেষণা প্রয়োজন।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ (NIH) সুপারিশ করে যে, ১৯ বছরের বেশি বয়সী প্রাপ্তবয়স্করা প্রতিদিন ১,০০০ mcg ফলিক অ্যাসিড গ্রহণের মধ্যে সীমাবদ্ধ থাকবে। শিশুদের জন্য বয়সের উপর নির্ভর করে ৩০০-৮০০ mcg পর্যন্ত।

NIH অনুসারে, এটি অনুমান করা হয়েছে যে ৫১-৭০ বছর বয়সী প্রায় ৫% পুরুষ এবং মহিলা প্রতিদিন ১,০০০ mcg ফলিক অ্যাসিড পরিমাণের চেয়ে বেশি গ্রহণ করেন তবে তা বেশিরভাগগই পরিপূরক হিসাবে।

তাই ফলিক অ্যাসিড গ্রহণের আগে বা ডাক্তারের পরামর্শ অনুযায়ী গ্রহণ করতে হবে।

রেফারেন্স: