প্রাণঘাতী লিভার সিরোসিসের লক্ষণ।

লিভার বা যকৃৎ দেহের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ। আমাদের দেহের বিপাকীয় কার্যাবলী লিভারই সম্পাদন করে। এই অঙ্গ থেকে নিসৃত জারক রসেই খাবার হজম হয়।

তবে লিভারের সিরোসিসের ফলে লিভার তার স্বাভাবিক কর্মক্ষমতা পুরোপুরি হারিয়ে ফেলে।

অনেক ক্ষেত্রেই লিভার সিরোসিসে আক্রান্ত রোগী লিভারের ক্যান্সারে আক্রান্ত হন। প্রাথমিক পর্যায়ে লিভার সিরোসিসে আক্রান্ত ব্যক্তির মধ্যে তেমন কোনও লক্ষণ দেখা যায় না। সমস্যা শুরু হয় যখন রোগটি মারাত্মক পর্যায়ে পৌঁছে যায়।

লিভার সিরোসিসের লক্ষণ:

চলুন জেনে নেওয়া যাক, প্রাণঘাতী লিভার সিরোসিসের লক্ষণ কি কি –

দুর্বলতা অনুভব করা:

প্রাণঘাতী লিভার সিরোসিসের লক্ষণ হিসাবে আপনার সবসময় দুর্বলতা অনুভব হবে। শরীর নড়াতেও ইচ্ছা করবে না। সবসময় শরীর দূর্বল বা ক্লান্ত থাকবে। কোন কাজ করতে ইচ্ছা করবে না। দুর্বল থাকায় মন ও শরীর দুটোই খারাপ থাকবে। এই দুর্বলতা হতে পারে লিভার সিরোসিসের লক্ষণ।

দাঁতের মাড়ি বা নাক থেকে রক্ত পড়া:

আপনার যদি প্রাণঘাতী লিভার সিরোসিস হয় তাহলে দাঁতের মাড়ি বা নাক থেকে রক্ত পড়তে পাড়ে। কারো কারো ক্ষেত্রে সব সময় রক্ত পড়ে আবার কারো কারো ক্ষেত্রে মাঝে মাঝে রক্ত পড়ে। রক্তের মাত্রা সাধারণত কম মাত্রায় হয়। আপনার যদি এমন হয় তাহলে বুঝবেন আপনি প্রাণঘাতী লিভার সিরোসিসে আক্রান্ত।

জ্বর জ্বর ভাব হওয়া:

প্রাণঘাতী লিভার সিরোসিসের লক্ষণ হিসাবে আপনার জ্বর জ্বর ভাব হতে পারে। এই জ্বর সাধারণত অল্প মাত্রায় হয়ে থাকে। এই জ্বর সবসময় শরীরে থাকে না। মাঝে মাঝে জ্বর আসে আবার কিছু সময় পর চলে যায়। বেশিরভাগ ক্ষেত্রে সন্ধ্যার পর বা রাতে হয়ে থাকে। জ্বর না হলেও শরীরের তাপমাত্রা বেশি থাকে।

ঘন ঘন পেট খারাপ হওয়া:

আপনি লিভার সিরোসিসে আক্রান্ত হলে আপনার ঘন ঘন পেট খারাপ হতে পারে। পেট খারাপের সাথে সাথে আপনার পেট ব্যথা করতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে পেটের ডান পাশে ব্যথা হয়ে থাকে। পেট ব্যথার পাশাপাশি পেটে অস্বস্তি লাগতে পারে। বার বার পাতলা পায়খানা হতে পারে।

জন্ডিস হওয়া:

লিভার সিরোসিসে আক্রান্ত হলে আপনার জন্ডিস দেখা দিতে পারে। হাত, পা, চোখ হলুদ হয়ে যেতে পারে। জন্ডিস হলে আপনার প্রসাব হলুদ হয়ে যেতে পারে। জন্ডিসের পাশাপাশি আপনি জ্ঞান হারাতে পারেন। হটাৎ করেই জ্ঞান হারাতে পারেন। এমন লক্ষণ দেখলে আপনি বুঝবেন আপনি প্রাণঘাতী লিভার সিরোসিসে আক্রান্ত।

রক্তবমি ও পায়খানার সঙ্গে রক্ত পড়া:

প্রাণঘাতী লিভার সিরোসিসে আক্রান্ত হলে আপনার রক্ত বমি হতে পারে। বমির সাথে রক্ত পড়তে পারে। রক্ত বমির পাশাপাশি আপনার পায়খানার সাথে রক্ত পড়তে পারে। এমনটা মাঝে মাঝে দেখা দেয়। রক্তবমি ও পায়খানার সঙ্গে রক্ত পড়া সাধারণত অধিক মাত্রায় লিভার সিরোসিস হলে এসব দেখা দেয়।

রেফারেন্স: