হাঁসের ডিম প্রোটিনের চাহিদা পূরণে, মস্তিষ্ক বিকাশে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খুবই কার্যকরী।

বর্তমান বিশ্বজুড়ে সর্বাধিক ব্যবহৃত খাবার হলো ডিম। সকালে ঘুম থেকে উঠে ছোট্ট সোনামণি ডিম সিদ্ধ খেয়ে বা টিফিন বক্সে ভরে তাড়াতাড়ি দৌড় স্কুলে। সকালের ব্রেকফাস্ট বা প্রাতঃরাশের গুরুত্বপূর্ণ আইটেম হলো ডিম এবং অনেক খাবারের অবিচ্ছেদ্য অঙ্গ।

Duck egg বা হাঁসের ডিম দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে এবং এর উৎপাদনও বেড়েছে। এই ডিমগুলি পুষ্টিতে ভরা এবং বিশেষত ভিটামিন বি-12 এবং সেলেনিয়াম সমৃদ্ধ।

বন্ধুরা, জানার আছে অনেক কিছু। পুষ্টির দিক বিবেচনায় হাঁসের ডিম, মুরগীর ডিমের থেকে ভালো। হাঁসের ডিমগুলিতে প্রতি ১০০ গ্রামে মুরগীর ডিমের থেকে বেশি ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, আয়রন, ভিটামিন বি-12, ভিটামিন এ, থায়ামিন ইত্যাদি রয়েছে। ডিম ওমেগা-3 ফ্যাটি অ্যাসিডের একটি দুর্দান্ত উৎস।

বাঙালির প্রিয় হাঁসের ডিমের ঝোল, ডিম ভুনা, হাঁসের ডিমের পাতুরি, হাঁসের ডিম আলুর কষা, হাঁসের ডিমের ডালনা, হাঁসের ডিম কষা খুব সুস্বাদু ও মজাদার। এছাড়া ডিম সিদ্ধ, ডিম ভাজি বা ডিম মামলেট প্রতিদিনের মেনু।

হাঁসের ডিম সাধারণত মুরগির ডিমের চেয়ে বড় হয়। এগুলি বিভিন্ন রঙের হয়ে থাকে। শেলটিও মুরগির ডিমের চেয়ে উল্লেখযোগ্যভাবে পুরু।

হাঁসের ডিমের পুষ্টি সম্পর্কিত তথ্য:

বিভিন্ন পুষ্টি সমৃদ্ধ এবং ক্যালরি কম থাকে হাঁসের ডিম। হাঁসের ডিম নিরামিষাশীদের জন্য প্রোটিনের একটি ভাল উৎস হিসাবে বিবেচিত হয়। প্রতিটি ডিম আপনাকে প্রতিদিনের প্রোটিনের ১৮% (DV) দেয়। প্রতিটি হাঁসের ডিমে (৭০ গ্রাম), আপনি বিভিন্ন ধরণের ভিটামিনও পেতে পারেন:

  • ভিটামিন এ: ৯% (DV)
  • ভিটামিন বি-1 (থায়ামিন): ৭% (DV)
  • কোলিন: ৩৩% (DV)
  • ভিটামিন বি-2 (রাইবোফ্লাভিন): ১৭% (DV)
  • সেলেনিয়াম: ৩৬% (DV)
  • ভিটামিন বি-5 (পেন্টোথেনিক অ্যাসিড): ১৩% (DV)
  • ভিটামিন বি-9 (ফোলেট): ১৪% (DV)
  • আয়রন: ১৫% (DV)
  • ভিটামিন বি-12: ৬৩% (DV)
  • জিঙ্ক: ৭% (DV)
  • ফসফরাস: ১৫% (DV)

বড় কুসুমের কারণে, হাঁসের ডিম মুরগির ডিমের তুলনায় ফ্যাট এবং কোলেস্টেরল উভয় ক্ষেত্রেই উল্লেখযোগ্য পরিমাণে বেশি। এগুলি প্রোটিনেও বেশি এবং ওমেগা-3 ফ্যাটি অ্যাসিডগুলির ঘনত্ব বেশি। এগুলিতে ভিটামিন বি-12 রয়েছে যা লোহিত রক্তকণিকা গঠনের, ডিএনএ সংশ্লেষণ এবং স্বাস্থ্যকর স্নায়ু ফাংশনের জন্য প্রয়োজনীয়।

হাঁসের ডিমের স্বাস্থ্য উপকারিতা

ডিম একটি নিখুঁত খাবার হিসাবে বিবেচিত হয় কারণ তারা অত্যন্ত পুষ্টিকর। নিচে হাঁসের ডিমের স্বাস্থ্য উপকারিতা আলোচনা করা হলো –

মস্তিষ্ক বিকাশে সহায়তা করে:

ডিমের সাথে কোলিনের সম্পর্ক পৃথিবীতে ডিম আবির্ভাবের শুরু থেকেই। কোলিন এমন একটি পুষ্টি যা বেশিরভাগ লোকেরা এটা সম্পর্কে জানে না। কোলিন অবিশ্বাস্যরূপে গুরুত্বপূর্ণ। কোলিন কোষের ঝিল্লি তৈরিতে ব্যবহৃত হয় এবং মস্তিষ্কে সংকেত অণু তৈরির পাশাপাশি অন্যান্য ক্রিয়াকলাপে ভূমিকা রাখে। ডিম কোলিনের একটি দুর্দান্ত উৎস।

একটি ডিমের মধ্যে ১০০ মিলিগ্রামেরও বেশি গুরুত্বপূর্ণ এই পুষ্টি উপাদানটি রয়েছে। কোলিন মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। প্রায় ২,২০০ বয়স্ক প্রাপ্তবয়স্কদের একটি সমীক্ষা দেখিয়েছে যে রক্তে উচ্চতর কোলিনের মাত্রা ভাল মস্তিষ্কের কার্যকারিতার সাথে যুক্ত।

স্বাস্থ্যকর মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রের ক্রিয়াগুলি বিকাশের ক্ষেত্রে, গর্ভাবস্থা এবং বুকের দুধ খাওয়ানোর সময় কোলাইন বিশেষভাবে গুরুত্বপূর্ণ। কোলিন স্বাস্থ্যকর ভ্রূণের মস্তিষ্কের বিকাশকে ভালো করে। কোলিন নির্দিষ্ট জন্মগত ত্রুটিগুলির ঝুঁকি হ্রাস করার পাশাপাশি ভ্রূণের জ্ঞানীয় এবং মেরুদণ্ডের বিকাশকে সমর্থন করতে ভূমিকা রাখে।

হার্টের রোগ, ক্যান্সার-এর ঝুঁকি কমায়:

হাঁসের ডিমগুলিতে উপস্থিত ভিটামিন বি-12 হৃদরোগ এবং ক্যান্সারের বিরুদ্ধে সুরক্ষা সরবরাহ করে। আমাদের শরীরে HDL (ভালো কোলেস্টেরল) বৃদ্ধি করে ডিম। যাদের শরীরে HDL উচ্চ মাত্রাই রয়েছে তাদের হার্টের রোগ, স্ট্রোক এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যার ঝুঁকি কম থাকে। একটি গবেষণায় দেখা গেছে, ছয় সপ্তাহ ধরে প্রতিদিন দুটি ডিম খাওয়ার ফলে HDL এর মাত্রা ১০% বৃদ্ধি পেয়েছে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়:

সেলেনিয়াম সমৃদ্ধ হাঁসের ডিম, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়াও, এটি কোলিন সরবরাহ করে যা চর্বি এবং কোলেস্টেরল থেকে লিভারের ক্ষতি থামিয়ে দেয় এবং পেশী নিয়ন্ত্রণে সহায়তা করে।

অতিরিক্তভাবে, এটি রিবোফ্লেভিন (বি 2) সমৃদ্ধ, যা একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিড্যান্ট। হাঁসের ডিমের সাদা অংশ প্রোটিন সমৃদ্ধ, এটি সংক্রমণ থেকে রক্ষাও করতে পারে। গবেষকরা ডিমের সাদা অংশে অনেকগুলি যৌগ সনাক্ত করেছেন যাতে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে।

ট্রাইগ্লিসারাইড এর মাত্রা হ্রাস করে:

ওমেগা-3 সমৃদ্ধ ডিম ট্রাইগ্লিসারাইড এর মাত্রা হ্রাস করে। ফার্মের ডিমের তুলনায় দেশি মুরগির ডিমে ওমেগা–3 বেশি। ওমেগা-3 ফ্যাটি অ্যাসিড রক্তের ট্রাইগ্লিসারাইডের মাত্রা হ্রাস করতে পারে যা হার্টের রোগের জন্য দায়ী। একটি গবেষণায় দেখা গেছে, প্রতি সপ্তাহে মাত্র পাঁচটি ওমেগা-3 সমৃদ্ধ ডিম খাওয়ার ফলে ট্রাইগ্লিসারাইড এর মাত্রা ১৬-১৮% হ্রাস পেয়েছে।

উচ্চ প্রোটিন সমৃদ্ধ:

এই ডিম প্রোটিনের একটি দুর্দান্ত উৎস। একটি বড় ডিম থেকে ৬ গ্রাম প্রোটিন পাওয়া যায়। তাই আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় ডিম রাখা উচিত।

শরীর প্রাণবন্ত রাখতে:

হাই-প্রোটিন হাঁসের ডিম প্রাণশক্তি বাড়াতে কার্যকর হতে পারে বিশেষত যারা ভারী পরিশ্রম করে, হাঁসের ডিম তাদের স্ট্যামিনা বজায় রাখতে সাহায্য করতে পারে এবং আরও শক্তি তৈরি করতে পারে। অতএব কঠোর পরিশ্রমী যারা তাদের সবসময় হাঁসের ডিম খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

হরমোন তৈরিতে মানব দেহকে সহায়তা করা:

খনিজ এবং আয়রন থাকে যা শরীরের জন্য উপকারী। হাঁসের ডিমের সামগ্রীতে সেলেনিয়ামও রয়েছে। প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সেলেনিয়াম উপকারী এবং থাইরয়েড নামক হরমোন তৈরিতে শরীরকে সহায়তা করে। হাঁসের ডিমের মধ্যে থাকা আয়রন লোহিত রক্তকণিকা তৈরিতে কার্যকর। এই লাল রক্ত ​​দেহে অক্সিজেন বহন এবং পরিবহনে কাজ করে এবং সারা শরীর জুড়ে প্রচার করে।

চোখের জন্য ভালো:

এই ডিম ভিটামিন “এ” সরবরাহ করে, যা দৃষ্টিশক্তি রক্ষা করে এবং রক্ত ​​এবং ত্বকের স্বাস্থ্য বজায় রাখে। বার্ধক্যজনিত সমস্যার মধ্যে একটি হল দৃষ্টিশক্তি। ডিমে অনেকগুলি পুষ্টি উপাদান রয়েছে যা আমাদের চোখকে ভালো রাখতে সহায়তা করে। লুটিন এবং জেক্সানথিন শক্তিশালী অ্যান্টিঅক্সিড্যান্ট যা চোখের রেটিনাতে জমা হয়ে চোখকে ক্ষতিকারক সূর্যের আলো থেকে রক্ষা করে।

গবেষণায় দেখা গেছে যে, পর্যাপ্ত পরিমাণে এই পুষ্টি গ্রহণ চোখে ছানি এবং ম্যাকুলার অবক্ষয়ের ঝুঁকিটিকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে পারে। ডিমের কুসুমে লুটেইন এবং জেক্সানথিন উভয়ই প্রচুর পরিমাণে থাকে। ডিমের লুটেইন এবং জেক্সানথিন ম্যাকুলার অবক্ষয় রোধ করতে সাহায্য করে যা বয়সের সাথে সম্পর্কিত অন্ধত্বের প্রধান কারণ।

ডিমে কোলেস্টেরল বেশি, তবে রক্তের কোলেস্টেরল বৃদ্ধি করে না:

এটি সত্য যে ডিমের কোলেস্টেরল বেশি থাকে। আসলে, একটি ডিমের মধ্যে ২১২ মিলিগ্রাম কোলেস্টেরল থাকে, যা ৩০০ মিলিগ্রামের প্রতিদিনের চাহিদার অর্ধেকেরও বেশি। এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে ডায়েটে কোলেস্টেরল রক্তে কোলেস্টেরল বৃদ্ধি করে না।

আমরা যখন ডায়েটরি কোলেস্টেরল গ্রহণের পরিমাণ বৃদ্ধি করি তখন লিভার কেবল কোলেস্টেরল তৈরি করে না এমনকি কোলেস্টেরল বেরিয়ে দেয়। ডিম খেয়ে কোলেস্টেরল বৃদ্ধি বিভিন্ন জনের জন্য বিভিন্ন। ৭০% লোকের মধ্যে ডিম কোলেস্টেরল মোটেও বৃদ্ধি করে না এবং অন্যান্য ৩০% (“হাইপার রেসপন্সার” হিসাবে পরিচিত) এ ডিম হালকাভাবে এলডিএল (LDL) কোলেস্টেরল বাড়িয়ে তুলতে পারে।

ওজন কমায়:

ডিম উচ্চ-প্রোটিনযুক্ত খাদ্য। ডিমে থাকা প্রোটিন আমাদেরকে অনেক সময় ধরে পেট ভরিয়ে রাখতে সহায়তা করে। এটি কোনও ব্যক্তির সামগ্রিক ক্যালোরি গ্রহণ এবং বার বার খাওয়ার প্রবণতা হ্রাস করতে পারে। ফলে ওজন কমে পাশাপাশি শক্তিশালী পেশী গঠনে সহায়তা করে।

সতর্কতা

এলার্জি:

যা কিছু খাবেন পরিমাণমতো খাবেন। আপনার শরীরের অবস্থা বুঝে খাবেন। অতিরিক্ত কোনো কিছুই ভালো নয়। হাঁসের ডিম খেয়ে এলার্জি অনুভূত হলে খাওয়া বন্ধ করুন। অল্প করে খাবেন। অনেকে কাঁচা ডিম খাই কিন্তু কাঁচা ডিম খাওয়া উচিত নয়, এতে সালমোনেলা–জাতীয় ব্যাকটেরিয়ায় আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। বেশি তেল দিয়ে ডিম ভাজি বা ডিম পোচ ক্যালরির পরিমাণ বাড়িয়ে দেয়।

হৃদরোগ:

হাঁসের ডিম কোলেস্টেরলের পরিমাণে অনেক বেশি, তবে বেশিরভাগ সমীক্ষায় সম্মত হয় যে ডিমের কুসুমের কোলেস্টেরল সুস্থ লোকের মধ্যে হৃদরোগের ঝুঁকি বাড়ায় না। ডিমের কুসুমগুলিকে কিছু লোকের মধ্যে এলডিএল (খারাপ) কোলেস্টেরলের মাত্রা বাড়ানোর জন্য দেখানো হয়েছে, তবে তারা প্রায়শই এইচডিএল (ভাল) কোলেস্টেরলও বাড়ায়। তবুও, কোলেস্টেরলের পরিমাণ বেশি হওয়ার কারণে, হাঁসের ডিমগুলি প্রত্যেকের পক্ষে নিরাপদ নাও হতে পারে, বিশেষত যদি আপনার ডায়াবেটিস বা হৃদরোগের পারিবারিক ইতিহাস থাকে।

সূত্রঃ Healthline, timesofindia.