ত্বক বা স্কিন ট্যাগ দূর করার প্রাকৃতিক উপায়।

ত্বকের উপরের ছোট মাংসল বৃদ্ধিকে স্কিন ট্যাগ বলা হয়। স্কিন ট্যাগ (Skin Tags) সাধারণত ঘাড়, বগল, স্তন, কুঁচকি এবং চোখের পাতার চামড়ার ভাঁজে হয়ে থাকে।

ত্বকের ট্যাগগুলি ঠিক কী কারণে হয় তা স্পষ্ট নয়। স্কিন ট্যাগ সাধারণত বয়স্ক, প্রাপ্তবয়স্ক, অতিরিক্ত ওজনের ব্যক্তিদের এবং ডায়াবেটিসযুক্ত ব্যক্তিদের মধ্যে বেশি হয়ে থাকে। এই গুলি সাধারণত ক্ষতিকারক নয়, তবে গয়না বা কাপড়ে আটকে গেলে এগুলি বেদনাদায়ক হতে পারে।

স্কিন ট্যাগ সাধারণত জেনেটিক কারণে হয়ে থাকে। তবে স্থূলকায় মানুষের ক্ষেত্রে বেশি হয়ে থাকে। কারণ তাদের শরীরে মাংস বেশি থাকে বলে মাংসে মাংসে ঘষার কারণে স্কিন ট্যাগ সৃষ্টি হওয়ার প্রবণতা দেখা যায়।

স্কিন ট্যাগ দূর করার প্রাকৃতিক উপায় বা ঘরোয়া প্রতিকার

ত্বকের ট্যাগ দূর জন্য সাধারণত চিকিৎসা বা ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজন হয় না। আপনি যদি স্কিন ট্যাগ দূর করতে চান তাহলে আপনার হাতের কাছের প্রাকৃতিক উপাদান ব্যবহার করতে পারেন। নিচে আলোচনা করা হলো:

টি ট্রি তেল:

টি ট্রি তেল বা চা গাছের তেলে রয়েছে অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য, যা স্কিন ট্যাগ দূর করতে খুবই কার্যকরী। প্রথমে আক্রান্ত স্থানটি পানি দিয়ে ভালোভাবে ধুতে হবে।

তারপর নরম কাপড় বা তুলায় চা গাছের তেল লাগিয়ে ত্বকের ট্যাগের উপর আলতো করে লাগাতে হবে। ট্যাগটি যত দিন পর্যন্ত ঠিক না হচ্ছে তত দিন পর্যন্ত লাগাতে হবে এবং দিনে ২-৩ বার একই পদ্ধতি ব্যবহার করতে হবে।

কলার খোসা:

আপনার স্কিনে যদি ট্যাগ থাকে তাহলে প্রাকৃতিক উপায় হিসাবে কলার খোসা ব্যবহার করতে পারেন। কলার খোসা ত্বকের ট্যাগ শুষ্ক করতে সাহায্য করে। ট্যাগের উপরে এক টুকরো কলার খোসা রাখুন এবং এটি একটি ব্যান্ডেজ দিয়ে ঢেকে দিন। দিনে ২-৩ বার করতে পারেন। রাতে এই পদ্ধতি ব্যবহার করলে বেশি উপকার পাবেন।

আপেল সিডার ভিনেগার:

আপেল সিডার ভিনেগার স্কিন ট্যাগ দূর করতে খুবই কার্যকরী। নরম কাপড় বা তুলায় পরিমাণমতো আপেল সিডার ভিনেগার লাগিয়ে ত্বকের ট্যাগের উপরে ভালোভাবে লাগাতে হবে। এরপর একটি ব্যান্ডেজ দিয়ে মুড়িয়ে রাখতে হবে। ২০-৩০ মিনিট পর ত্বকটি ভালো করে ধুয়ে নিতে হবে। কয়েকদিন এই পদ্ধতি ব্যবহার করলে স্কিন ট্যাগ দূর হবে।

ভিটামিন-‘ই’:

ভিটামিন-ই একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা বলিরেখার বিরুদ্ধে লড়াই করে এবং ত্বককে সুস্থ রাখে। তাই ত্বকের ট্যাগের উপর তরল ভিটামিন-ই প্রয়োগ করলে কয়েক দিনের মধ্যে ত্বকের উপরের ছোট মাংসল দূর হয়ে যায়। ভিটামিন-ই জাতীয় খাবার খেলেও উপকার পাওয়া যায়।

রসুন:

রসুন প্রদাহ কমিয়ে ত্বকের চেহারা উন্নত করতে সাহায্য করে। স্বাভাবিকভাবে ত্বকের ট্যাগ থেকে মুক্তি পেতে, ট্যাগের উপর চূর্ণ রসুন লাগান এবং তারপর সারারাত ব্যান্ডেজ দিয়ে জায়গাটি ঢেকে দিন। সকালে রসুন লাগানো স্থানটি ধুয়ে ফেলুন। ত্বকের ট্যাগ সংকুচিত এবং অদৃশ্য না হওয়া পর্যন্ত পুনরাবৃত্তি করুন।