ম্যাগনেসিয়াম কিভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণে কাজ করে। দৈনিক মাত্রা ও অতিরিক্ত গ্রহণের ক্ষতিকর প্রভাব।

ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে প্রায়শই ম্যাগনেসিয়ামের ঘাটতি দেখা যায়। ম্যাগনেসিয়াম মস্তিষ্ক এবং শরীরের জন্য একটি প্রয়োজনীয় পুষ্টি উপাদান। এর অন্যতম একটি সুবিধা হলো এটি ব্লাড সুগারকে নিয়ন্ত্রণ করতে সহায়তা করে।

ম্যাগনেসিয়ামের ঘাটতি টাইপ ১ এবং টাইপ ২ ডায়াবেটিস উভয়ের ক্ষেত্রে  দেখা দিতে পারে তবে এটি টাইপ ২ ডায়াবেটিসের কারণ হিসাবে দেখা হয়  কারণ এটি নিম্ন স্তরের ইনসুলিন প্রতিরোধের সাথে সম্পর্কিত।

আপনার যদি টাইপ ২ ডায়াবেটিস হয় তবে আপনার দেহ ইনসুলিন তৈরি করে কিন্তু এটি আপনার শরীরের প্রয়োজন অনুপাতে পর্যাপ্ত না। একে ইনসুলিন রেজিস্ট্যান্স বলা হয়।

ম্যাগনেসিয়াম পরিপূরক গ্রহণ করা আপনার ম্যাগনেসিয়াম মাত্রা বৃদ্ধি করতে পারে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণের উন্নতি করতে পারে। আপনার যদি প্রাক-ডায়াবেটিস লক্ষণগুলো থাকে তবে পরিপূরক রক্তে শর্করার উন্নতি করতে পারে এবং সম্ভবত টাইপ 2 ডায়াবেটিস প্রতিরোধ করতে পারে।

ম্যাগনেসিয়াম কী ধরণের এবং আপনি যদি ডায়াবেটিসের বিষয়ে উদ্বিগ্ন হন তবে কোনটি আরও ভাল?

বিভিন্ন ধরণের ম্যাগনেসিয়ামের মধ্যে রয়েছে:

ম্যাগনেসিয়াম গ্লাইসিনেট
ম্যাগনেসিয়াম অক্সাইড
ম্যাগনেসিয়াম ক্লোরাইড
ম্যাগনেসিয়াম সালফেট
ম্যাগনেসিয়াম কার্বনেট
ম্যাগনেসিয়াম টরেট
ম্যাগনেসিয়াম সাইট্রেট
ম্যাগনেসিয়াম ল্যাকটেট
ম্যাগনেসিয়াম গ্লুকোনেট
ম্যাগনেসিয়াম অ্যাস্পার্টেট
ম্যাগনেসিয়াম থ্রোনেট

ম্যাগনেসিয়াম পরিপূরক সবগুলি সমান নয়। বিভিন্ন ধরণের কিছু নির্দিষ্ট অসুস্থতার জন্য ভাল এবং শোষণের হারও আলাদা। কিছু ধরণের তরলে আরও সহজে দ্রবীভূত হয় যা দেহে দ্রুত শোষণের সুযোগ দেয়।

জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটস (এনআইএইচ) অনুসারে, কিছু গবেষণায় দেখা গেছে যে, ম্যাগনেসিয়াম অক্সাইড এবং সালফেটের তুলনায় ম্যাগনেসিয়াম এস্পারেট, সিট্রেট, ল্যাকটেট এবং ক্লোরাইডের আরও ভাল শোষণের হার রয়েছে।

তবে এনআইএইচ আরও জানায় যে, যখন ক্লিনিকাল ট্রায়ালগুলিতে দুর্বল নিয়ন্ত্রিত ডায়াবেটিস রোগীদের প্রতিদিন এক হাজার মিলিগ্রাম (মিলিগ্রাম) ম্যাগনেসিয়াম অক্সাইড দেওয়া হয়, তারা ৩০ দিনের পরে গ্লাইসেমিক নিয়ন্ত্রণে উন্নতি দেখিয়েছিলেন।

একইভাবে, লোকেরা যারা প্রতিদিন ৩০০ মিলিগ্রাম ম্যাগনেসিয়াম ক্লোরাইড পেয়েছিল তাদের ১৬ সপ্তাহ পরে উপবাসের গ্লুকোজ উন্নতি হয়েছিল। তবুও যারা ম্যাগনেসিয়াম এস্পারেট পেয়েছিলেন তাদের তিন মাসের পরিপূরক পরেও গ্লাইসেমিক নিয়ন্ত্রণের কোনও উন্নতি হয়নি।

কেবলমাত্র কয়েকটি ছোট ক্লিনিকাল ট্রায়ালগুলি ডায়াবেটিসের জন্য পরিপূরক ম্যাগনেসিয়ামের সুবিধাগুলি মূল্যায়ন করেছে। গ্লুকোজ নিয়ন্ত্রণের জন্য সেরা ধরণের ম্যাগনেসিয়াম নিশ্চিত করে নির্ধারণের জন্য আরও গবেষণা প্রয়োজন।

আপনার যদি কোনও ঘাটতি থাকে তবে পরিপূরক আপনার পক্ষে উপযুক্ত কিনা তা দেখতে আপনার ডাক্তারের সাথে কথা বলুন। ক্যাপসুল, তরল বা পাউডার হিসাবে ম্যাগনেসিয়াম পাওয়া যায়।

এটি শরীরে ইনজেকশনের মাধ্যমেও প্রয়োগ করা যেতে পারে।

diabetesmg

আপনার ডায়েটে ম্যাগনেসিয়ামের মাত্রা এবং কীভাবে পাবেন?

যদিও পরিপূরকটি একটি কম ম্যাগনেসিয়াম রক্তের স্তর সংশোধন করতে পারে তবে আপনি ডায়েটের মাধ্যমেও স্বাভাবিকভাবে আপনার স্তর বাড়িয়ে তুলতে পারেন।

এনআইএইচ অনুসারে প্রাপ্ত বয়স্ক মহিলাদের জন্য প্রস্তাবিত দৈনিক পরিমাণ ম্যাগনেসিয়াম ৩২০ মিলিগ্রাম থেকে ৩৬০ মিলিগ্রাম এবং প্রাপ্তবয়স্ক পুরুষদের জন্য ৪১০ মিলিগ্রাম থেকে ৪২০মিলিগ্রাম হয়।

উদ্ভিদ ও প্রাণী উভয় উৎস হতে আমরা ম্যাগনেসিয়াম পেতে পারি:

সবুজ শাকসব্জি (পালং শাক, কলার্ড গ্রিনস ইত্যাদি)
শাপলা
বাদাম এবং বীজ
আস্ত শস্যদানা
বাদামের মাখন
প্রাতঃরাশের সিরিয়াল
অ্যাভোকাডোস
মুরগীর সিনার মাংস
নিচের দিকের গরুর মাংস
ব্রোকলি
ওটমিল
দই
ট্যাপের জল, খনিজ জল এবং বোতলজাত জলও ম্যাগনেসিয়ামের উৎস।  যদিও জলের উৎসের উপর নির্ভর করে ম্যাগনেসিয়ামের মাত্রা পরিবর্তিত হতে পারে।

মোট সিরাম ম্যাগনেসিয়াম রক্ত ​​পরীক্ষা ম্যাগনেসিয়ামের ঘাটতি সনাক্ত করতে পারে। অভাবের লক্ষণগুলির মধ্যে ক্ষুধা হ্রাস, বমি বমি ভাব, পেশী বাধা এবং ক্লান্তি অন্তর্ভুক্ত।

ম্যাগনেসিয়ামের অন্যান্য স্বাস্থ্য উপকারিতা:

ম্যাগনেসিয়াম কেবল রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করতে সহায়তা করে না।  ম্যাগনেসিয়ামের অন্যান্য স্বাস্থ্যকর সুবিধার মধ্যে রয়েছে:

রক্তচাপ হ্রাস করে, যা হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি হ্রাস করে
হাড়ের স্বাস্থ্যের উন্নতি করে
মাইগ্রেনের আক্রমণগুলির ফ্রিকোয়েন্সি হ্রাস করে
ব্যায়াম বা অনুশীলনের কর্মক্ষমতা উন্নত করে
উদ্বেগ এবং হতাশা হ্রাস
প্রদাহ এবং ব্যথা হ্রাস করে
প্রাকস্রাবস্থায়ী সিনড্রোম সহজ করে

সতর্কতাঃ

অত্যধিক ম্যাগনেসিয়াম গ্রহণ করা স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। এটি কিছু লোকের মধ্যে রেচক প্রভাব ফেলতে পারে যার ফলে ডায়রিয়া এবং পেটে ব্যথা হয়। সুতরাং নির্দেশিত হিসাবে ম্যাগনেসিয়াম পরিপূরক গ্রহণ করা গুরুত্বপূর্ণ।

বিপুল পরিমাণে ম্যাগনেসিয়াম খাওয়াও ম্যাগনেসিয়ামের বিষাক্ততা হতে পারে। এই অবস্থা মারাত্মক হতে পারে। বিষাক্ত হওয়ার লক্ষণগুলির মধ্যে রয়েছে বমি বমি ভাব, শ্বাস নিতে অসুবিধা, হার্টের অনিয়মিত হার এবং কার্ডিয়াক অ্যারেস্ট।

কিডনি শরীর থেকে অতিরিক্ত ম্যাগনেসিয়াম অপসারণ করতে অক্ষমতার কারণে দুর্বল কিডনি ফাংশন ম্যাগনেসিয়াম বিষাক্ততার জন্য ঝুঁকির কারণ।

খাবারের মাধ্যমে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম গ্রহণ করার সময় পার্শ্ব প্রতিক্রিয়া ঘটে না। শরীর প্রস্রাবের মাধ্যমে অতিরিক্ত পরিমাণে প্রাকৃতিক ম্যাগনেসিয়াম নির্মূল করতে সক্ষম।

যদি আপনি কোনও ওষুধও খান তবে পরিপূরক গ্রহণের আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। এটি সম্ভাব্য ওষুধের মিথস্ক্রিয়াটিকে রোধ করতে পারে।

সূত্রঃ

https://www.healthline.com/health/diabetes/magnesium-and-diabetes